যেভাবে ডিম ভালো থাকবে অনেকদিন

0
35

যেভাবে ডিম ভালো থাকবে- ডিম সাধারণত বেশিদিন সংরক্ষণ করা যায় না। আর ঘরে ফ্রিজ না থাকলে তো কথাই নেই। এই গরমে স্বাভাবিক তাপমাত্রায় ডিম দুই-একদিনের বেশি ভালো রাখাই যায় না। ফ্রিজে রাখলেও ডিম চার থেকে পাঁচদিনের মধ্যে খেয়ে ফেলা উচিত। নয়তো নষ্ট হয়ে যেতে পারে।

তবে দীর্ঘদিন ধরে ফ্রিজে ডিম সংরক্ষণের উপায় একটা আছে। ডিম অনেকদিনের জন্য রেখে দিতে চাইলে প্রথমে ডিমগুলোকে খোসা ছাড়িয়ে একটা বাটিতে নিন। তারপর অল্প একটু লবন দিয়ে আলতো করে গুলে নিন। ডিমের কুসুম খুব বেশি একটা ভাঙ্গা যাবে না। এরপর বরফ জমাবার ট্রে-তে ছোট ছোট চারকোণা আকারে ডিপ ফ্রিজে রেখে দিন। সাধারণত দু’টি বরফের আকার সমান একটি ডিম হয়ে থাকে। ডিমের তরল মিশ্রণ কিছুক্ষণ পর জমে শক্ত হয়ে গেলে ওখান থেকে বের করে নিয়ে একটা পলিথিন ব্যাগে করে ডিপে রেখে দিতে পারেন।

এছাড়া আস্ত ডিম সংরক্ষণ করতে চাইলে ছোট বাটিতে কিংবা কাপকেকের ট্রে-তে ডিমটা খোসা ছাড়িয়ে নিন। এরপর ডিমের উপরে এক চিমটি লবন দিয়ে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। এবারও ডিম জমে শক্ত হয়ে গেলে বের করে নিয়ে আলাদা ব্যাগে রেখে দিতে পারেন।

এই পদ্ধতিতে সংরক্ষণের পর কখনও ডিম পোচ করতে চাইলে ফ্রিজ থেকে ডিমটাকে বের করে নরম না হওয়া পর্যন্ত একটা বাটিতে রেখে দিন। সাধারণ তাপমাত্রায় ডিম নরম হয়ে এলে পোচ করে নিন।