যে সময়ে শরীর-সুখ সবথেকে বেশি! জেনে নিন কারণ

0
77

সকাল সাড়ে সাতটা। সময়টা শুনলেই মনে হবে ঘুম থেকে উঠে সারাদিনের ব্যস্ততার শুরু। কেউ যাবেন বাজারে, কেউ বা অফিসে অথবা অন্য কোনও কাজে। ছবি- থিংকস্টক

কিন্তু যুক্তরাজ্যের বিখ্যাত একটি হেলথ এবং ফিটনেস সংস্থা ফোরজা সাপ্লিমেনটস-এর সাম্প্রতিক গবেষণা বলছে, শারীরিক মিলনের জন্য নাকি সকাল সাড়ে সাতটাই শ্রেষ্ঠ সময়!

যাঁদের উপরে এই সমীক্ষা চালানো হয়েছে, তাঁদের মধ্যে নাকি অধিকাংশই স্বীকার করেছেন, সকাল সাড়ে সাতটা নাগাদ শারীরিক মিলনের ফলে নাকি তাঁদের স্ট্রেস অনেক কমেছে, দিনের শুরুটাও দুর্দান্ত হয়েছে।

শুধু তাই নয়, সকালের সঙ্গম নাকি তাঁদের সারাদিনের মুডও ভাল রাখতে সাহায্য করেছে বলে অনেক নারী এবং পুরুষ দাবি করেছেন।

অবশ্য এর একটি বৈজ্ঞানিক ব্যাখ্যাও দেওয়া হয়েছে। সকালের এই সময়টাতেই নাকি পুরুষদের টেসটোস্টেরন লেভেল বেশ ভাল থাকে। ফলে, শারীরিক মিলন দীর্ঘস্থায়ী হয়।

মানুষের ঘুমিয়ে পড়া এবং ঘুম ভাঙার নিয়ন্ত্রণ করে যে চক্রটি, সেই সার্কাডিয়ান রিদম-এর উপরেও এই সমীক্ষায় নজর রাখা হয়েছিল। প্রায় এক হাজার মানুষের সার্কাডিয়ান রিদম খুঁটিয়ে পরীক্ষা করে দেখেছে সংস্থাটি।

যাঁরা সমীক্ষায় অংশ নিয়েছিলেন, তাঁরা দিনের কোন সময়ে কোন কাজটি বেশি করছেন তার হিসেব রাখার জন্য বলা হয়েছিল।

ফলে সকালবেলার শারীরিক মিলনে সুখ যেমন বেশি, তেমনই এই অভ্যাসের ফলে আপনি অনেক বেশি ফিট থাকবেন। কারণ, নিয়মিত সকালের দিকে পার্টনারের সঙ্গে ঘনিষ্ঠ হলে আপনার বেশ কয়েক কিলো ওজনও কমতে পারে।