গোপনে আপনাকে হিংসে করছে কেউ? বুঝবেন কীভাবে?

0
163

কথায় বলে ক্ষতিকর বন্ধুর থেকে নাকি শত্রু অনেক ভাল হয়। জীবনে সফল হওয়ার সুফল অনেক রয়েছে। আবার সাফল্যের বিপদও প্রচুর। কারণ সাফল্যের সঙ্গেই তালমিলিয়ে জুটে যায় ইর্ষাকাতর কিছু পোশাকি বন্ধু।

যাদের মুখে তো মিষ্টি কথা সাজানো থাকে, কিন্তু মনে ভরে থাকে গোপন হিংসায়। কেমন করে বুঝবেন এই দ্বিচারিতা? একটু ভাল করে খেয়াল করে দেখবেন এই লক্ষণগুলি।

১) প্রশংসা সকলেরই শুনতে ভাল লাগে। কিন্তু কখন তা মোসাহেবি, চাটুকারিতার পর্যায় পৌঁছে যায় তা আপনাকে খেয়াল রাখতে হবে। কেউ অযথা আপনার প্রশংসা করলেই বুঝবেন তার মনে আপনার জন্য রয়েছে হিংসার অনুভূতি।

২) আপনার সাফল্যকে সবসময় খাটো করে দেখা হয়। জীবনে যত সাফল্যই পান না কেন, এক শ্রেণির মানুষের কাছে কোনওদিন প্রশংসা পাবেন না। কারণ এমন মানুষের মনে আপনার জন্য ইর্ষা রয়েছে।

৩) কিছু মানুষ রয়েছে যারা সবসময় আপনার খুঁত ধরতে ব্যস্ত। সামান্য ভুল হলেই তা বাড়িয়ে প্রকাশ করতে অভ্যস্ত। এমন মানুষের থেকে দূরে থাকবেন। কারণ হিংসার বশেই এরা এমনটা করে থাকে।

৪) আপনি একটা পেন কিনেছেন। আপনার সহকর্মীও তা কিনেছে। আপনি ভাল শার্ট কিনেছেন। পরদিন সেও একই কাজ করেছে। এমন সহকর্মী থেকে সাবধান। কারণ ইর্ষাকাতর হয়েই সে আপনাকে অনুকরণ করছে।

৫) ইর্ষাকাতর ব্যক্তির মনে আবার প্রবল প্রতিদ্বন্দ্বিতা থাকে। সমস্ত কিছুতে সে আপনার থেকে বেশি কিছু করার চেষ্টা করবে।

৬) যদি দেখেন কোথাও অযথা আপনার নামে গুজব রটছে, তাহলে জানবেন সেখানে কেউ আপনাকে ইর্ষা করে। কারণ ইর্ষাকাতর মানুষরা এভাবেই সম্মানহানি করতে ভালবাসে।

নিজের চারপাশে ভাল করে খেয়াল রাখুন। কারণ আধুনিক জীবনের ইঁদুর দৌড়ে এমন ইর্ষাকাতর মানুষের সংখ্যা কিন্তু কম নয়। এর মধ্যে থেকেই আপনাকে প্রকৃত বন্ধু খুঁজে নিতে হবে।