জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন সমস্যায় করণীয়

0
233

জাতীয় পরিচয়পত্রের ভুল- সম্প্রতি অনলাইনে জাতীয় পরিচয় পত্রের নিবন্ধন ও সংশোধনের কাজ আরম্ভ করেছে নির্বাচন কমিশন। কিন্তু নির্বাচন কমিশনের দেয়া ওয়েবসাইটটিতে (https://services.nidw.gov.bd/) প্রবেশ করতে গেলেই ‘আনসেফ’ বা ‘ব্লক সাইট’ বলে ভিজিটরকে সতর্ক করে দিচ্ছে ব্রাউজার। তবে আপনি চাইলে এইসব সতর্কবার্তা এড়িয়ে গিয়েও নির্বাচন কমিশনের সাইটে আপনার প্রয়োজনীয় কাজ সারতে পারবেন।

যদি আপনি গুগল ক্রোম থেকে জাতীয় পরিচয় পত্র নিবন্ধন ও সংশোধনের সাইটে প্রবেশ করেন, তাহলে আপনাকে ‘your connection is not private’ বলে সতর্ক করে দেয়া হবে। সেক্ষেত্রে সতর্কবার্তার নিচে ‘Advanced’ লেখা অপশনটিতে ক্লিক করুন। ক্লিক করার পর ‘Proceed to services’ লেখা অপশনে ক্লিক করুন। ব্যস, আর কোনো ঝামেলা ছাড়াই আপনি নির্বাচন কমিশনের নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

যারা যারা মোজিলা ফায়ারফক্স ব্যবহার করেন, তারা এই সাইটে ঢুকতে গেলেই একটি সতর্কবার্তা পাবেন। সতর্কবার্তার নিচে ‘I Understand the Risks’ অপশনে ক্লিক করুন। এবার নতুন আরও একটি বার্তা আসবে। সেখানে ‘Add Exception’ চাপলেই ‘Add Security Exception’ নামে নতুন আরেকটি উইন্ডো আসবে। এই উইন্ডোর নিচে ‘Confirm Security Exception’ –এ ক্লিক করলেই আপনি সরাসরি নির্বাচন কমিশনের সাইটে চলে যেতে পারবেন।