বহুদিন পর ‘প্রেক্ষাগৃহ পূর্ণ

0
65

‘এই ডিসি রিয়াল, ডিসি রিয়াল…।’ রিকশা থেকে নামার পর এক দম্পতির পেছন পেছন যাচ্ছিলেন দুই টিকিট বিক্রেতা। দম্পতির কাছে দুই বিক্রেতা বোঝাতে চেষ্টা করলেন, কাউন্টারে টিকিট মিলবে না। দৃশ্যটা শনিবার বেলা পৌনে তিনটার। মতিঝিলের মধুমিতা সিনেমা হলের সামনের।

সিনেমা দেখতে আসা দর্শকের বিশাল সারি, হলের সদর দরজায় ‘প্রেক্ষাগৃহ পূর্ণ’ লেখা নোটিশ আর কালোবাজারে টিকিট বিক্রি-এই দৃশ্যগুলো বহুদিন পর দেখা গেল ঢাকার চলচ্চিত্র বাজারে। প্রেক্ষাগৃহগুলোতে এমনই ভিড় ছিল যে অভিজাত প্রেক্ষাগৃহগুলোতে ছবি দেখতে আসা দর্শকদের অধিকাংশই টিকিট কিনেছেন কালোবাজারে। ১০০ টাকা দামের টিকিট ২০০-২৫০ টাকায় আর ২০০ টাকা দামের টিকিট ৪০০-৫০০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে।

এবার ঈদে মুক্তি পেয়েছে পাঁচটি চলচ্চিত্র-চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্লা মাইয়া, সুপার হিরো, পোড়ামন ২, পাঙ্কু জামাই ও কমলা রকেট। প্রদর্শক সমিতির তথ্যানুযায়ী ছবিগুলো দেশের তিন শতাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে।

ঢাকায় অন্য সিনেমা হলগুলোর তুলনায় মধুমিতা, বলাকা, ব্লকবাস্টার সিনেমাস কিংবা স্টার সিনেপ্লেক্সে দর্শনার্থীর সংখ্যা ছিল বেশি। এসব প্রতিষ্ঠানে অগ্রিম টিকিট সংগ্রহ করে ছবি দেখছেন দর্শক। পেশাগত কারণে সারা দেশে সিনেমা হলের সার্বিক খবর রাখেন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিন। তিনি প্রথম আলোকে বলেন, ‘সারা দেশে একটা চিত্র থাকে, তবে ছবি দেখার প্রতিযোগিতা বেশি থাকে ঢাকায়।’ তাঁর মতে, এবার ঈদে এ পর্যন্ত শাকিব খান ও বুবলী অভিনীত সুপার হিরো ছবিটির প্রতি দর্শকের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। এরপর পোড়ামন ২ ছবিটি তুলনামূলক অভিজাত প্রেক্ষাগৃহে বেশি সাড়া পেয়েছে। ব্যবসায়িক দিক থেকে প্রথম দিন চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া ছবিটি ভালো অবস্থানে ছিল। কেননা এর হলসংখ্যা বেশি।

মধুমিতা হলে মুক্তি পেয়েছে সুপার হিরো। এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ইফতেখার নওশাদ জানালেন, প্রথম দিন থেকেই ভালো যাচ্ছে ছবিটি। আজ (সোমবার) পর্যন্ত বিকেলে এবং সন্ধ্যার শো হাউসফুল। রাতের শোতে বিশ্বকাপের প্রভাব পড়েছে।

অভিসার সিনেমা হলে চলা চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া ছবিটি ঈদের প্রথম দিন থেকেই দর্শক টেনেছে বলে জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক খায়রুল কবির। ঈদের দিন দুটি, গতকাল সোমবার একটি শো হাউসফুল হয়েছে এখানে। কেরানীগঞ্জে পাশাপাশি দুটি সিনেমা হল-নিউ গুলশানের পাশাপাশি নিউ গুলশান মিনি। চলছে পাঙ্কু জামাই ও সুপার হিরো। এ দুটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান আমির হামজা জানালেন, তুলনামূলকভাবে ভালো চলছে সুপার হিরো ছবিটি।

ঢাকার বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্স এবার ঈদে মুক্তি দিয়েছে দুটি বাংলা ছবি পোড়ামন ২ ও কমলা রকেট। স্টার সিনেপ্লেক্সের একজন কর্মী জানালেন, পোড়ামন ২ ও কমলা রকেট ছবি দুটি দেখার টিকিট এক দিন আগেই শেষ। প্রতিদিনই ভালো সাড়া মিলছে।

ঢাকার যমুনা ব্লকবাস্টার সিনেমাস প্রেক্ষাগৃহে ঈদে মুক্তি পাওয়া পোড়ামন ২, চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া ও কমলা রকেট-এর মধ্যে এগিয়ে আছে পোড়ামন ২। এমনটাই জানালেন প্রবেশপথে দায়িত্বরত একজন কর্মী।