সুপার ফোরের সূচি চূড়ান্ত, বিপাকে বাংলাদেশ

0
168

এশিয়া কাপের প্রুপ পর্ব শেষ হওয়ার আগেই সুপার ফোরের সূচি চূড়ান্ত করে ফেলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। নিজেদের দুই ম্যাচেই হেরে যাওয়ায় হংকং এবং শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে সুপার ফোরের চার দলও চূড়ান্ত হয়ে গেছে। তবে দুই গ্রুপের চ্যাম্পিয়ন এবং রানার্সআপ দল চূড়ান্ত হয়নি।

তবে এজন্য দেরি করেনি এসিসি। সুপার ফোরে কে কার বিপক্ষে কবে মাঠে নামবে সেটা চূড়ান্ত করে ফেলেছে। তবে এই সূচিতে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে গ্রুপ ‘এ’র দুই দল আফগানিস্তান এবং বাংলাদেশকে।

এই সমস্যার আভাস ছিল আগের সূচিতেই। তবে এবার সেটিই চূড়ান্ত হল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে শুক্রবার (২০ সেপ্টেম্বর) আফগানদের বিপক্ষে ম্যাচের ঠিক পরদিনই মাঠে নামতে হবে মাশরাফিদের, তাও শক্তিশালী ভারতের বিপক্ষে।

এমনিতেই এশিয়া কাপে রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে বাংলাদেশকে। দলের একাধিক সিনিয়র ক্রিকেটার ইনজুরি নিয়েই খেলতে গেছেন আমিরাতে। মড়ার ওপর খাড়া ঘা হয়ে আসলো তামিম ইকবালের ইনজুরি। ভাঙা হাত নিয়ে এখন টিভির সামনে বসেই খেলা দেখতে হবে দেশসেরা ওপেনারের। মুশফিক-সাকিবরা শুধু মাঠের লড়াই নয়, প্রতিনিয়ত নিজেদের শরীরের সঙ্গে লড়ে যাচ্ছেন।

এ অবস্থায় আফগানিস্তান ম্যাচটি গুরুত্বপূর্ণ না হলেও ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে কোন রকম ছাড় দেয়ার সুযোগ নেই।

ঠিক একই পরিস্থিতি মোকাবেলা করতে হবে আফগানদেরও।

মূলত, ২১ সেপ্টেম্বর সুপার ফোরের চার দলকেই মাঠে নামতে হচ্ছে। সূচি প্রকাশের পরপরই এটি নিয়ে আপত্তি জানিয়েছিল ভারত। কারণ, তাদের সমস্যাটা ছোট ছিল না। ১৮ সেপ্টেম্বর গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে হংকংয়ের বিপক্ষে ম্যাচের পরদিনই ফের মাঠে নামতে হয়েছে রোহিত শর্মাদের। তাও, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে।