ভিয়েতনামে রিসার্চ সেন্টার খুলছে স্যামসাং

0
39

উন্নত সেবার পরিধি আরো বাড়াতে ভিয়েতনামে রিচার্স এন্ড ডেভেলপমেন্ট সেন্টার নামে একটি গবেষণাগার খুলতে যাচ্ছে দক্ষিণ কোরীয় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। এ জন্য ইতোমধ্যে দেশটির প্রধানমন্ত্রীর অনুমতিও নিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। চলতি মাসেই এটির কাজ শুরুর অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছে স্যামাস্যাং।

আন্তর্জাতিক প্রযুক্তি বিষয়ক গণমাধ্যমগুলো তাদের প্রতিবেদনে জানিয়েছে, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টারটির জন্য স্যামসাং ৩০ হাজার কোটি মার্কিন ডলার খরচ করবে। ভিয়েতনামের রাজধানী হেনয়ে এটি প্রতিষ্ঠা করা বলে জানানো হয়েছে। যা ২০১৯ সালের মধ্যেই শেষ করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে স্যামসাং।

তিন হেক্টর জায়গার মধ্যে প্রতিষ্ঠিত হবে এই একুশ তলা রিসার্চ সেন্টার। যেখানে স্যামসাং আরো ছয় হাজার শ্রমিক নিয়োগ দিতে পারবে বলে জানানো হয়েছে। এখানে মূলত উচ্চ প্রযুক্তির ইলেকট্রনিক এবং টেলিকমিউনিকেশন পণ্য উন্নয়ন বিষয়ক গবেষণা চালানো হবে এবং আগামী ৫০ বছর এই কেন্দ্রের জন্য স্যামসাংকে কোনো ভাড়াও গুনতে হবে না বলে জানিয়েছে স্যামসাং।

উল্লেখ্য, বিশ্বে স্যামসাংয়ের যে কয়টি বৃহৎ পণ্য উৎপাদন কেন্দ্রে রয়েছে তারমধ্যে ভিয়েতনামও উল্লেখযোগ্য। যেখানে প্রতিষ্ঠানটি প্রতি বছর প্রায় দেড় হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগ করে থাকে। ফলে ২০১৫ সালে শুধু স্মার্টফোন দিয়েই ভিয়েতনামের রপ্তানী রাজস্ব এসেছে তিন হাজার কোটি মার্কিন ডলার। যা দেশটির মোট রাজস্বের ১৮.৬ শতাংশ।