অপারেশন থিয়েটারে যে কারণে ৭ ঘণ্টা গিটার বাজালেন রোগী

0
31

অপারেশন থিয়েটারে যে কারণে ৭ ঘণ্টা গিটার বাজালেন রোগী
জটিল অপারেশন চলছে মস্তিষ্কে। সাত ঘণ্টাব্যাপী ডাক্তারদের চুলচেরা বিশ্লেষণ। এই ম্যারাথন অপারেশনের গোটা সময়ই সজ্ঞানে গিটার বাজিয়ে গেলেন রোগী। অদ্ভুত এই ঘটনা ঘটেছে ভারতের বেঙ্গালুরুর একটি হাসপাতালে।

বিবিসির এক প্রতিবেদন থেকে জানা যায়, ৩২ বছরের অভিষেক প্রসাদ পেশায় সুরকার। সঙ্গীতচর্চা করবেন বলে কম্পিউটার ইঞ্জিনিয়ার পদের চাকরিটাও ছেড়ে দিয়েছেন। তার সেই সুর সঙ্গী হল অপারেশন থিয়েটারের টেবিলেও। জানা গেছে, অভিষেক ‘ডিসটোনিয়া’ নামে এক ধরনের রোগে আক্রান্ত। তার হাতের তিনটি আঙুল কর্মক্ষমতা হারানোর পর অস্ত্রোপচারের পরামর্শ দেন ডাক্তাররা।

চিকিৎসকরা জানান, আঙুলের পেশির অনিয়ন্ত্রিত ও অত্যধিক ব্যবহারের ফলেই এই সমস্যা শুরু হয়েছে। যখনই পেশির অতিরিক্ত ব্যবহার হচ্ছে, আঙুল আর কাজ করছে না।

এরপরই তারা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। সার্জারি করে মস্তিষ্কের কিছু অংশ পুড়িয়ে দিতে হবে বলে জানান চিকিৎসক দল। কিন্তু ঠিক কোনো জায়গায় সমস্যা রয়েছে, তা জানার জন্য অস্ত্রোপচারের সময় গিটার বাজাতে বলা হয় অভিষেককে।

অস্ত্রোপচারের সময়ও গিটার বাজানোর ফলে মস্তিষ্কের সমস্যাজনিত অংশগুলোকে সহজেই চিহ্নিত করতে পারেন চিকিৎসকরা। অপারেশনের পর অভিষেক সম্পূর্ণ সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।